• Latest News

    ফার্মেসীতে বিক্রি হচ্ছে বিনামূল্যের সরকারী ঔষধ


    মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :
    জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ বাস্তবায়ন করে যাচ্ছে সরকার। দেশের সকল জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিকে বিনামুল্যে চিকিৎসা সেবা চালু রয়েছে। এসব প্রতিষ্টানে চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ঔষুধ প্রধানেরও নিয়ম রয়েছে। কিন্তু কিছু অসাধু কর্মকর্তার যোগসাজে ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ বিধান থাকার সত্তেও সরকারী ওঔষধ সমুহ গোপনে বাজারে বিক্রি করে দিচ্ছে। এতেকরে বিনামুল্যে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে গ্রাম গন্জের গরীব অসহায় জনসাধারণ। রোগীর প্রতি অবহেলা ছাড়া সরকারী হাসপাতাল ক্লিনিক সমূহে ঔষধ দেওয়ার পরিবর্তে উল্টো ধমক দেওয়ার অভিযোগও পাওয়া গেছে।
    বিশেষ সুত্রে জানা যায় কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও বাজারের কিছু পাইকারি দোকান, খুটাখালী বাজারে কয়েকটি খুচরা ফার্মেসীতে, মালুমঘাট বাজারের একাদিক ফার্মেসীতে, চকরিয়া অধিকাংশ পাইকারি ওষুধের দোকানে এসব সরকারি বিনামূল্যের ঔষধ বিক্রি করা হচ্ছে। ওই দোকান সমুহ থেকে কেউ চাইলেই সরকারী কোন ঔষধ নেই বলে জানায় দোকানদার। অতচ নির্দিষ্ট পাইকারি ক্রেতা-বিক্রেতাদে সরকারী ঔষধ গুলো প্রতিনিয়ত আদান-প্রদান হচ্ছে। প্রতিটি পাইকারি বা বড় ফার্মেসীতে রয়েছে ওষুধ মজুদ রাখার আলাদা কক্ষ। সরকারী ওই ঔষুধগুলো ক্রয় বিক্রয়ে নির্দিষ্ট আলাদা কক্ষে আদান-প্রদান করে বলে বিশেষ সুত্রে জানা গেছে। আর সেই ক্রেতারা হলেন গ্রামের অলিতে গলিতে প্রতিষ্ঠিত লাইসেন্সহীন ফার্মেসীর নামধারী ডাক্তার। যাদের ভুল ও অপচিকিৎসায় দেশে হাজার হাজার মানুষ মৃত্যুর মুখে পতিত হচ্ছে।
    এছাড়াও কক্সবাজার জেলাতে প্রতিটি উপজেলার বিভিন্ন বাজারের ফার্মেসিতেও সরকারী ঔষধ গুলো বিক্রি হচ্ছে বলে গোপনীয় সুত্রে জানা গেছে। এতেকরে চিকিৎসা খাতে সরকারী প্রদানকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে জেলার শত শত হতদরিদ্র পরিবার।
    সচেতন মহল মনে করেন সংশ্লিষ্ট প্রশাসনের তৎপরতার অভাবে দৈর্ঘদিন ধরে এসব বিনামূল্যের ঔষধ বাজারে বিক্রি ও সরকারী হাসপাতালে অমানবিক কর্মকান্ড চলে আসছে। ওষুধ প্রশাসন একটু তৎপরতায় সত্যতা বের হয়ে আসবে অনায়াসে এবং ফিরে পাবে সাধারন জনগনের মৌলিক অধিকার স্বাস্থ্য সেবা। সচেতন মহলের দাবি এসব বন্ধ করা না হলে জড়িতদের দৌরাত্তা দিন দিন আরো বৃদ্ধি পাওয়ার আশংকা করা হচ্ছে।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ফার্মেসীতে বিক্রি হচ্ছে বিনামূল্যের সরকারী ঔষধ Rating: 5 Reviewed By: Unknown
    উপরে যান